আজ থেকে দেশের সকল শপিংমল ও দোকানপাট খুলে দেওয়া হয়েছে

0
82

করোনা পরিস্থিতে সাময়িকভাবে বন্ধ রাখা শপিংমল ও দোকানপাট খুলে দেওয়া হয়েছে।

সারাদেশে আজ রোববার সকাল ১০টা থেকে সরকারের এই কার্যকর হয়। এখন থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকানপাট খোলা রাখা যাবে।

শনিবার থেকে দোকান খোলার প্রস্তুতি নিয়েছেন সারাদেশের ব্যবসায়ীরা। কিছু মার্কেটে দোকান পরিস্কার ও গোছানোসহ নানা প্রস্তুতি নিতে দেখা গেছে। কিন্তু স্বাস্থ্যবিধি অনুসরণে তেমন কোনো উদ্যোগ চোখে পড়েনি।

আজ রোববার(২৫ এপ্রিল) থেকে মাস্ক ছাড়া মার্কেট ও দোকানে কোনো ক্রেতা-বিক্রেতা থাকতে পারবে না বলে জানিয়েছেন দোকান মালিক সমিতির নেতারা। তাদের ভাষ্য, স্বাস্থ্যবিধি না মানলে ক্রেতাকে মার্কেটে ঢুকতে দেওয়া হবে না। আবার যে দোকান স্বাস্থ্যবিধি মানবে না, তাদের দোকান বন্ধ করে দেওয়া হবে।

ব্যবসায়ীদের দাবির মুখে লকডাউন শেষ হওয়ার তিন দিন আগেই খুলে দেওয়া হচ্ছে দোকানপাট। বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, স্বাস্থ্যবিধি মেনে দোকান খুলতে ব্যবস্থা নেবে প্রতিটি মার্কেট কমিটি। সব মার্কেটের টয়লেট পরিস্কার পরিচ্ছন্ন রেখে সেখানে সাবানপানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে। প্রতিটি দোকানে দূরত্ব বজায় রাখতে বসার স্থান অর্ধেক ফাঁকা করে রাখতে হবে।

তবে তিনি বলেন, ৪টায় অফিস ছুটি, ৫টায় মার্কেট বন্ধ হলে এর আগে ভিড় বেড়ে যাবে। তাড়াহুড়োর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ কঠিন হয়ে পড়বে। এ জন্য মার্কেট খোলা রাখার সময় বাড়িয়ে দেওয়া প্রয়োজন।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ১৪ এপ্রিল থেকে আট দিনের কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করে সরকার। এরপর তা বাড়িয়ে ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত করা হয়। এর মধ্যে গত শুক্রবার শপিংমল ও দোকানপাট চালুর বিষয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here